পুরনো হার্ডড্রাইভ কেনার আগে যা যা দেখে নেয়া উচিৎ

before-buying-old-hard-drive-techfaqbd


কম্পিউটার ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণের গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে হার্ডড্রাইভ। হার্ডড্রাইভে সকল ধরনের ডেটাই সংরক্ষিত থাকে যেমন- ফাইল, ডকুমেন্ট, ভিডিও, ছবি ইত্যাদি। 

তবে অনেকের ডেটার বা তথ্য বেশী হবার কারণে আরেকটি হার্ডড্রাইভ প্রয়োজন পরে। সেক্ষেত্রে অনেকেই পুরাতন হার্ডড্রাইভ কিনে থাকেন। কারণ, পুরাতন হার্ডড্রাইভ কিনলে খরচ অনেকটা কমে যায়। তবে পুরাতন হার্ডড্রাইভ কেনার সময় সচেতন থাকতে হবে। তাই এই আর্টিকেলে আলোচনা করা হবে যে বিষয়গুলো জানা প্রয়োজন পুরাতন হার্ডড্রাইভ কেনার আগে।

* হার্ডড্রাইভের পারফর্মেন্স অনেকটাই নির্ভর করে এর স্পিড বা ক্ষমতার ওপর। যেসব হার্ডড্রাইভের RPM (Rotations Per Minute ) যত বেশি থাকে সেগুলোতে তত দ্রুত ডাটা একসেস হয়। তাই হার্ডড্রাইভ কেনার ক্ষেত্রে RPM দেখে কিনুন। এক্সটার্নাল হার্ডড্রাইভ গুলোর RPM সাধারণত ৫৪০০ থেকে  ১০,০০০ পর্যন্ত হয়ে থাকে। তাই RPM যত বেশি হবে হার্ডড্রাইভের পারফর্মেন্স ও তত ভালো হবে।

* ব্যবহৃত হার্ডড্রাইভটি কোনো কম্পিউটারের সাথে লাগিয়ে দেখুন চেক করে নিন। কোনো ফাইল সেভ করলে তা নিচ্ছে কি না সেটা দেখে নিন। সবচেয়ে ভালো হয় সম্পূর্ণ হার্ডড্রাইভটি একবার পূর্ণ করে তারপর খালি করে পরীক্ষা করুন। ফলে সম্পূর্ণ নিশ্চিত হওয়া যাবে হার্ডড্রাইভের ভিতরে কোনো সমস্যা রয়েছে আছে কি না।

* পাওয়ার সাপ্লাইয়ের প্লাগটা একটু পরীক্ষা করে দেখুন। অনেক সময় ব্যবহৃত হার্ডড্রাইভের পাওয়ার সাপ্লাইতে সমস্যা দেখতে পাওয়া যায়।

* অনেক হার্ডড্রাইভের সাথে ওয়ারেন্টি দেয়া থাকে। তাই যদি বিক্রেতা সে রকম কোনো কিছু বলে থাকে তাহলে ওয়ারেন্টির মেয়াদ কতদিন আছে এবং কোথা থেকে সুবিধা পাবেন সেসব ব্যপারে জানে নিন।

Post a Comment

0 Comments