ল্যাপটপের গতি বাড়ানোর উপায়

ল্যাপটপ যত পুরাতন হয় এর গতি তত কমে যায়। এই গতি কমার কারণ হলো আপনার ব্যবহারবিধি। সঠিক ভাবে ব্যবহার করলে ল্যাপটপ অনেকদিন ব্যবহার করলেও এর গতি কমে যাবে না। 

speed-up-your-laptop-techfaqbd

তাই এই আর্টিকেল ল্যাপটপের গতি কমে যাওয়ার কিছু কারণ তুলে ধরবো।  তো চলুন শুরু করা যাক-

ব্যাকগ্রাউন্ট প্রোগ্রাম: 

ব্যাকগ্রাউন্টে অনেক বেশি প্রোগ্রাম ব্যবহার করা হলে ল্যাপটপের গতি কমে যাবে। উইন্ডোজ ১০ যারা ব্যবহার করেন, তারা টাস্ক ম্যানেজার থেকে এগুলো ঠিক করতে নিতে পারেন।

টাস্ক ম্যানেজারে যেতে ‘Ctrl-Shift-Esc’ একসঙ্গে প্রেস করতে হবে। তারপর টাস্ক ম্যানেজার চালু হওয়ার পর কোনো ট্যাব না থাকলে ‘More details’ এ ক্লিক করতে হবে। এখান থেকে ‘Startup tab’ এ ক্লিক করতে হবে। উইন্ডোজ ওপেন হওয়ার সময় কী কী লঞ্চ হয়, সেটি এখানে থেকে দেখে নিতে পারেন। আর চাইলে প্রোগ্রামগুলো বন্ধ করে নিতে পারবেন।

আরও পড়ুন-  অ্যান্ড্রয়েড ফোনের ক্যাশে ক্লিয়ার করবেন যেভাবে 

এখান থেকে প্রোগ্রাম বন্ধ করতে রাইট-ক্লিক করে ‘Disable’ বাটনে ক্লিক করতে হবে। আবার একইভাবে এখান থেকে প্রয়োজন মতো ‘Enable’ করে নিতে পারবেন।

আর অপরিচিত কোনো প্রোগ্রাম সম্পর্কে জানতে টাস্ক ম্যানেজার থেকে মাউসে রাইট-ক্লিক করে ‘Properties’ সিলেক্ট করতে হবে। এখান থেকে আপনার হার্ডড্রাইভে প্রোগ্রামটির লোকেশন ও সব তথ্য পাওয়া যাবে।

অপ্রয়োজনীয় ডেটা না সরানো

অপ্রয়োজনীয় ডেটা ল্যাপটপে রেখে দেওয়া মানে ল্যাপটপের গতি কমে যাওয়া। যেটা প্রয়োজন নেই, সেটি ল্যাপটপ থেকে ডিলিট করে দেওয়াই ভালো।

আরও পড়ুন-  পিসিতে ফোল্ডারের আইকন পরিবর্তন করবেন যেভাবে 

একাধিক ট্যাব ওপেন রাখা

এক সঙ্গে অনেকগুলো লিংকের ট্যাব যাদের খুলে রাখার অভ্যাস, তাদের ল্যাপটপের গতি কমে যায়। তাই একত্রে অপ্রয়োজনীয় অনেকগুলো লিংকের ট্যাব চালু না রাখাই ভালো।

আরও পড়ুন-  ব্রাউজারের কিছু প্রয়োজনীয় শর্টকাট 

বিছানায় ল্যাপটপ রাখা

ল্যাপটপ দীর্ঘ সময় সমতল বিছানায় রাখা ঠিক নয়। এতে ল্যাপটপের তাপ বের হতে পারে না। ফলে ল্যাপটপ দ্রুত গরম হয়ে যায় আর এটি ল্যাপটপের জন্য মোটেও ভালো না।

Post a Comment

0 Comments