ফেসবুক একাউন্টের নিরাপত্তা বিধানে করণীয়

ফেসবুকে যত ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে ততই হ্যাকিংয়ের মত অপরাধ কার্যকলাপের সংখ্যা বাড়ছে। ফলে অ্যাকাউন্ট নিরাপদ রাখতে বিশেষ কিছু ব্যবস্থা নিতেই হয়। তাই বাংলাদেশ পুলিশ-এর অফিসিয়াল ফেসবুক পেজে সেই পরামর্শ দেয়া হয়েছে, যা হুবহু তুলে ধরা হল- 

how-to-secure-facebook-account-techfaqbd


* ফেসবুক একাউন্ট খােলার সময় আপনার যে মােবাইল নম্বর বা ইমেইল এড্রেস ব্যবহার করবেন সেগুলাে সবসময় সচল রাখুন । কেননা হ্যাকার আপনার একাউন্টের পাসওয়ার্ড বা ইমেইল এড্রেস পরিবর্তন করলে সাথে সাথেই ফেসবুক হতে ইমেইল পাঠিয়ে আপনাকে ( একাউন্ট হােল্ডারকে ) সতর্ক করে একটি Recovery লিংক পাঠিয়ে দেয় ; তাতে ক্লিক করে সহজেই হ্যাক হওয়া আইডি রিকভার করা সম্ভব । 

* ফেসবুক একাউন্টে Two Factor Authentication অপশনটি চালু রাখুন ( ফেসবুকের সেটিংস থেকে Security and login > use two - factor authentication এ গিয়ে মোবাইল নম্বর বা ইমেইল যুক্ত করুন ) । 

* সরল / দুর্বল পাসওয়ার্ড ব্যবহার না করে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন । ব্যক্তিগত তথ্যের সাথে সংশ্লিষ্ট তথ্য ( যেমনঃ জন্মতারিখ , নিজের নাম , শিক্ষা প্রতিষ্ঠানের নাম ইত্যাদি ) পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা থেকে বিরত থাকুন ।

* Capital letter , small letter , number & symbol মিলিয়ে কমপক্ষে ১২ ক্যারেক্টারের পাসওয়ার্ড ব্যবহার করুন । 

* ফেসবুকের ক্ষেত্রে Trusted Contact- এ ৩ থেকে ৫ জন ঘনিষ্ঠ ফেসবুক বন্ধুকে যুক্ত রাখুন । এর ফলে আইডি হ্যাক হয়ে গেলেও তা উদ্ধার করা সহজ হবে । 

* ফেসবুক একাউন্ট খােলার সময় জাতীয় পরিচয়পত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ নাম ও জন্মতারিখ ব্যবহার করুন । এতে আপনার আইডি হ্যাক হলে আইনী ব্যবস্থা গ্রহণ করা সহজ হবে । 

* জন্ম তারিখ, ফোন নাম্বারসহ অন্যান্য ব্যক্তিগত তথ্য উন্মুক্ত রাখবেন না । এতে বিভিন্ন রকমের হয়রানি ও প্রতারণা থেকে নিজেকে মুক্ত রাখা সহজ হবে । 

* ফেসবুকের ক্ষেত্রে Privacy Settings – অপশনটি ব্যবহারের মাধ্যমে ব্যক্তিগত তথ্য , ছবি , পােস্টের নিরাপত্তা নিশ্চিত করুন । প্রয়ােজনে প্রােফাইল লক করে রাখুন । 

* স্ট্যাটাস , ছবি ইত্যাদি সতর্কতার সাথে এবং প্রাইভেসি নিশ্চিত করে শেয়ার করুন । ফেসবুকে নিজের জীবনাচরণকে যতবেশি উন্মুক্ত করবেন আপনি ততবেশি ঝুঁকিতে থাকবেন ।

Post a Comment

0 Comments