গােপনীয় বা ব্যক্তিগত কন্টেন্ট ফেসবুকে ছেড়ে দেয়া হলে করণীয়

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপরাধ কর্মকাণ্ডের স্বীকার হলে কি করবেন সে বিষয়ে বাংলাদেশ পুলিশ-এর অফিসিয়াল ফেসবুক পেজে পরামর্শ দেয়া হয়েছে, যা হুবহু তুলে ধরা হল- 



# কারাে কোন গােপনীয় বা ব্যক্তিগত কন্টেন্ট ফেসবুকে ছেড়ে দেয়া হলে ফেসবুক কর্তৃপক্ষের কাছে রিপাের্ট করতে হবে । এক্ষেত্রে যা করণীয়- 

* যে পােস্টের মাধ্যমে আপনার গােপনীয় বা ব্যক্তিগত কন্টেন্ট ফেসবুকে সেয়ার করা হয়েছে সে পােস্টের ডানদিকে রিপাের্ট করার অপশনে গিয়ে Find Support or Report Post এ ক্লিক করুন । 

* অপশনে থাকা বিভিন্ন ইস্যু যেমন- Fake News , Nudity , Violence , Harassment ইত্যাদির মধ্য থেকে উপযুক্ত বিষয়টি নির্বাচন করুন । 

* ভুক্তভােগী নিজে কিংবা তাঁর ফেসবুক বন্ধুরা Me / My Friend থেকে উপযুক্ত অপশনটি নির্বাচন করে মিথ্যা বা মানহানীকর পােস্টটির বিরুদ্ধে রিপাের্ট করতে পারেন । 

* সংশ্লিষ্ট পােস্টটির সম্পূর্ণ লিঙ্কসহ স্ক্রিনশট নিয়ে সংরক্ষণ করে রাখুন যা পরবর্তিতে যেকোন আইনী পদক্ষেপ নিতে সহায়ক হবে । 

# গােপনীয় বা ব্যক্তিগত কনটেন্ট ফেসবুকে ছড়িয়ে পড়ার মাধ্যমে হয়রানি কিংবা বিড়ম্বনার শিকার হলে কালক্ষেপণ না করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন ।

# সিআইডি'র সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি নিজে এসে অভিযােগ জানাতে পারেন । 

# এছাড়াও নিম্নবর্ণিত যে কোন মাধ্যমে অভিযােগ পাঠাতে পারেন । . 

হটলাইনঃ ০১৭৩০৩৩৬৪৩১ 

ইমেইল : smmcpc2018@gmail.com 

ফেসবুক পেইজ : https://www.facebook.com/cpccidbdpolice/

Post a Comment

0 Comments